আরব্য রজনীর নতুন অধ্যায় – সাইয়্যেদ সেলিম শেহজাদ

Spread the love

বই রিভিউ এন্ড পিডিএফ“আফগানিস্তান হচ্ছে সকল সাম্রাজ্যবাদীদের গোরস্থান” এই প্রবাদটা বর্তমানে জানে না বা শোনেনি এমন মানুষ খুব কমই আছে। কিন্তু কারা এই আফগানিস্তানকে সাম্রাজ্যবাদীদের গোরস্থান বানিয়েছে, এই প্রশ্নটা তুললেই আবার তাদের উত্তর হয়ে যায় অন্যরকম। কিছুক্ষণ আগেই যেখানে “আফগান সাম্রাজ্যবাদীদের গোরস্থান” বলে উচ্ছাস প্রকাশ করছিলো সেখানে এই প্রশ্নটা তুললেই মুখটা হয়ে যায় হুতুন প্যাঁচার মতো অন্ধকার।
বিখ্যাত সাহিত্যিক মার্ক টোয়েন একটা কথা বলেছিলেন না,”Truth is stranger than fiction”-সত্য আমাদের মনের কল্পনার চেয়েও অনেক বেশি আশ্চর্যকর। কথাটা মার্ক মোটেও ভূল বলেননি। বক্ষমান বইটির ব্যাপারে যে কথাটি একদম ‘খাপে খাপ,বাপে বাপ’ মিলে যায়।

■ কারণ

ইতিহাসের বইও যে এত থ্রিল পূর্ণ হয়,বইটা পড়ার আগে বুঝিনি। কিনেছিলাম প্রায় ছয় মাস আগে কিন্তু যেভাবে পেপার মুড়িয়ে কিনেছি সেভাবেই রেখে দিয়েছি। পড়া হয়ে ওঠেনি সময়ের অভাবে,কারণ বইটা পড়ায় তাড়াহুড়ো করতে চাচ্ছিলাম না। ধীরে ধীরে সময় নিয়ে পড়তে চাচ্ছিলাম,যার ফলে কিছুদিন আগে বইটা হাতে নেওয়া। তবে পড়ার জন্য হাতে নেওয়ার পরও বইটার বিভিন্ন অধ্যায় পড়তে গিয়ে বেশ প্রস্তুতি নিয়ে ঠান্ডা মাথায় উত্তেজনা ধরে রেখে পড়তে হয়েছে। নিঃসন্দেহে আমার লাইফে পড়া অন্যতম সেরা বই হতে চললো এই বইটি।

■ কি নিয়ে লেখা এই বইটি :

“আরব্য রজনীর নতুন অধ্যায়” বইটি মূলত পাকিস্তানি সাংবাদিক ‘সাইয়্যেদ সেলিম শেহজাদ’-র লেখা “Inside Al-Qaeda and the Taliban: Beyond Bin Laden and 9/11” বইয়ের বাংলা অনুবাদ গ্রন্থ। বইটিতে মূলত লেখক ৯/১১ পরবর্তী তা লে বান এবং আল কা য়ে দার পরিস্থিতি ও কার্যক্রম নিয়ে নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে আলোচনা করেছেন। হলুদ সাংবাদিকতায় যেখানে মিডিয়া ভরপুর সেখানে তিনি বইটির মাধ্যমে তুলে এনেছেন এক অজানা অধ্যায়ের উজ্জ্বল আলোকময় কাহিনী। যেখানে তিনি দেখিয়েছেন তা লি বান এবং আল কা য়ে দা র পারষ্পরিক সম্পর্ক,তাদের উত্থান,সাময়িক পতন এবং ২০১০ সালব্যাপী তাদের নানাবিধ কার্যক্রমের ব্যাপারে নির্ভরযোগ্য ও বিস্তারিত বিবরণ।

• নাইন ইলেভেনের পর ২০০১ সালের অক্টোবরে আফগানিস্তানে আক্রমণ চালায় ক্রুসেডার আমেরিকা। হামলার তীব্রতায় তা লে বা ন এবং আল কা য়ে দার সম্পূর্ণ নেতৃত্বই পিছু হটে পাকিস্তানের গোত্রীয় অঞ্চলে হিজরত করে। আর এতেই ক্রুসেডার আমেরিকা তৃপ্তির হরেক রকমের ঢেঁকুর তুলে ভেবে বসে,তারা কোমর ভেঙ্গে দিয়েছে তা লে বান এবং আল কা য়ে দার। কিন্তু তাদের এই ঢেঁকুর দুঃস্বপ্ন হয়ে দাঁড়ায় ২০০৭ থেকে ২০০৮ সালের মধ্যেই এবং প্রমাণিত হয় আল কা য়ে দা এবং তা লে বা ন 9/11 এর চেয়েও আরো শক্তিশালী ও উচ্চস্তরে পৌঁছে গিয়েছে। আর বইটির লেখকের নিপুণ অনুসন্ধিৎসু কার্যক্রমের ফলে বিশ্ববাসী এমন কিছু মানুষকে চিনতে পেরেছে যারা পর্দার আড়ালে থেকে প্রস্তুত করে দিয়ে গিয়েছেন আফগানিস্তানে পরাশক্তি আমেরিকা ও ন্যাটো জোটের চরম বিপর্যয়ের এক অনিবার্য মঞ্চ। আর আমেরিকাও কিছুদিন বাদ আবিষ্কার করে তারা ফেঁসে গিয়েছে এক মহা ফাঁদে। এসব থ্রিলারপূর্ণ কাহিনীগুলো নিয়েই রচিত এই “Inside Al-Qaeda and the Taliban: Beyond Bin Laden and 9/11” বা “আরব্য রজনীর নতুন অধ্যায়” বইটি।

■ বইয়ের পাতায় পাতায় :

বইয়ের প্রতিটা পাতায় পাতায় ছড়িয়ে আছে এক অদ্ভূত থ্রিল। যে থ্রিল আপনাকে কল্পনায় নিয়ে যাবে এক সত্যিকারের রণাঙ্গনে। যে রণাঙ্গন কোনো মাসুদ রানা বা আহমদ মুসাদের কল্পনার রণাঙ্গন না,এক বাস্তব ঝুঁকিপূর্ণ রণাঙ্গন। যে রণাঙ্গনে মাঠ কাঁপাচ্ছেন মো ল্লা ও ম র, শাইখ ও সা মা, শাইখ আ য় মা ন, শাইখ কমান্ডার আবু মুসা যা র কা ভিরা। যারা একের পর এক হামলায় পর্যুদস্ত করছেন পরাশক্তি আমেরিকা এবং ন্যাটোর সাপ্লাই লাইনকে। যাদের নাম শুনলেও প্যান্ট অর্ধেক ভিজিয়ে দেয় কুফফার আমেরিকা,ন্যাটো জোট এবং তার দোসররা। সেই মানুষগুলোর অনবদ্য কাহিনী নিয়েই এই বইয়ের পাতায় পাতায় দেখা হয়ে যাবে পাঠকদের।

• বইয়ের উৎসর্গ পাতায়ই লেখক বইটি উৎসর্গ করেছেন “৩:১৪৬” সংখ্যাটিকে। সংখ্যাটি কুরআনুল কারিমের তৃতীয় সূরা “সূরা আলে ইমরান”-র ১৪৬ নং আয়াত। সেখানে কি আছে,পাঠকদের কুরআনুল কারিম খুলে দেখে নেয়ার অনুরোধ করছি।

• এরপর রয়েছে বইটির লেখক পরিচিতি। যাকে নামকরণ করা হয়েছে “নির্ভীক সত্যান্বেষী” নামে। বইটির লেখক হচ্ছেন পাকিস্তানের সাংবাদিক সাইয়্যেদ সেলিম শেহজাদ।

▪︎ সংক্ষেপে লেখক পরিচিতি :

সাইয়্যেদ সেলিম শেহজাদ। জন্ম পাকিস্তানের করাচি শহরে, ১৯৭০ সালের ৩রা নভেম্বর। করাচি বিশ্ববিদ্যালয় থেকে “International Relation”-র ওপর মাস্টার্স করেন। তাঁর পেশা এবং নেশা ছিল সাংবাদিকতা। সফলও হয়েছিলেন; কাজ করেছিলেন এশিয়া আর ইউরােপের বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থায়। এছাড়াও হংকংভিত্তিক এশিয়া টাইমস
অনলাইনের পাকিস্তান ব্যুরাে চিফ হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। তাঁর লেখার বিষয়বস্তু ছিল রাজনীতি এবং যুদ্ধের রহস্যঘেরা, ঝুঁকিপূর্ণ জগত। বৈশ্বিক নিরাপত্তা, পাকিস্তান সেনাবাহিনী, ইসলামি আন্দোলন, ইরাক এবং লেবাননের সশস্ত্র সংগঠনসহ লিখেছেন আরও বিভিন্ন বিষয়ে। তাঁর সবচেয়ে পছন্দের বিষয় ছিল সন্ত্রাস এবং জঙ্গিবাদ। সশস্ত্র আন্দোলনের পথ বেছে নেওয়া মুসলিম সংগঠনগুলাে, বিশেষ করে ‘আল কা য়ে দা’ আর ‘তালে বান’ নিয়ে তাঁর ছিল প্রবল আগ্রহ। সংবাদ সংগ্রহ আর গবেষণার জন্য তিনি দীর্ঘ ভ্রমণ করেছেন মধ্যএশিয়া, এশিয়া আর ইউরােপে। এই ব্যাপারে তিনি কাজ করেছেন পুরােপুরি গবেষণামূলক, নির্মোহ, বিশ্লেষকের দৃষ্টিভঙ্গি নিয়ে; যা প্রাচ্য ও পাশ্চাত্য – উভয়তেই অত্যন্ত দুর্লভ। তাঁর লিখা বক্ষ্যমাণ এই বইটি প্রকাশিত হয়েছিল, তাঁর মৃত্যুর ছয় মাস আগে। ২০১১ সালের মে মাসে শাইখ উ সা মা বিন লা দে নকে অ্যাবােটাবাদ অপারেশনে শহীদ করা হয়। সেই ঘটনার পর সশস্ত্র যােদ্ধারা হামলা চালায় পাকিস্তানের বিখ্যাত মেহরান এয়ারবেইসে। ধ্বংস করে দেয় বেশ কিছু গুরুত্বপূর্ণ বিমান। সাইয়্যেদ সেলিম শেহজাদ একটি কলামে এই হামলার বিস্তারিত তথ্য তুলে ধরেন এবং প্রকাশ করেন যে, এই হামলা পরিচালনা করেছে আল-কায়েদার মিলিটারি কমান্ডার ইলিয়াস কা শ্মী রির নেতৃত্বাধীন ‘৩১৩ বিগ্রেড’। সেলিম শেহজাদ দাবি করেন যে গ্রুপটি পাকিস্তান নেভির কিছু সেনার সহযােগিতায় এই হামলা চালিয়েছিল। তাঁর সেই কলামটি প্রকাশিত হওয়ার পর তাঁকে ইসলামাবাদ থেকে পাকিস্তানের গােয়েন্দা সংস্থা ISI তুলে নিয়ে যায়। দুই দিন পর,৩১ মে, মান্ডি বাহাউদ্দীন জেলার একটি ড্রেনে তাঁর বিধ্বস্ত লাশ পাওয়া যায়।


• বইটিকে মোট আটটি অধ্যায়ে বিভক্ত করে লেখা হয়েছে,যেখানে লেখক আলোচনা করেছেন আল কা য়ে দা এবং তা লে বা নে র ৯/১১ সময় থেকে তার মৃত্যু (২০১১) পর্যন্ত ঘটে যাওয়া বিভিন্ন বিষয়গুলো নিয়ে। লেখকের শক্তিশালী লেখনিতে উঠে এসেছে আল কা য়ে দার মূল এবং তা লে বা নের সাথে আল কা য়ে দার পারষ্পরিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়গুলোও। বইটিতে একের পর এক আবির্ভাব হয়েছে ইন্টারেস্টিং এবং নতুন নতুন চরিত্র,যা হার মানাবে আরব্য রজনীর সেই সিন্দাবাদের গল্পগুলোও।

• বইটি পড়ার সময় কখনো কখনো নিজেকে আবিষ্কার করবেন ভারতে,কখনোবা পাকিস্তানে,কখনো আবিষ্কার করবেন প্রাকৃতিক দূর্গখ্যাত হিন্দুকুশ পর্বতমালায় আবার কখনোবা পাকিস্তান সেনাবাহিনীর বারবার অপারেশন করার জায়গা সোয়াত উপত্যকায়। দক্ষিণ ওয়াজিরিস্তান,উত্তর

ওয়াজিরিস্তান,বেলুচিস্তান,করাচি,লাহোর,কোয়েটা,পেশোয়ার,বান্নু,মিরদান,দির,কান্দাহার,খাইবার এজেন্সি এসব যেনো না চেনা সত্ত্বেও চোখের সামনে জ্বলজ্বল করতো। মনে হতো,ইমারাহর দায়িত্ব নিয়ে উড়ে বেড়াচ্ছি এক শহর আরেক শহর।

বইয়ের নাম: আরব্য রজনীর নতুন অধ্যায়

▪︎লেখক: সাইয়্যেদ সেলিম শেহজাদ

অনুবাদক: চিরকুট টিম
▪︎প্রকাশক: Inklight Publication
▪︎বইয়ের ধরন: ইসলামি ইতিহাস▪︎প্রচ্ছদমূল্য: ৩৪০/-

▪︎প্রকাশকাল: মার্চ,২০২০

About the author
Fawzul Kabir

Leave a Comment